যুক্তরাষ্ট্রের করোনা মোকাবিলা বিশৃঙ্খল এক বিপর্যয়: ওবামা

এসময় আসন্ন নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেনকে আরও বেশি করে সমর্থন দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন তিনি।

ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউস ও প্রশাসনে যারা তার জন্য কাজ করেছেন, শুক্রবার (৮ মে) রাতে একটি কনফারেন্স কলে তাদের সঙ্গে কথোপকথনের সময় তিনি এ মন্তব্য করেন।

টানা দুই মেয়াদে নির্বাচিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘সবচেয়ে ভালো সরকারের জন্যও এ সংকট মোকাবিলা করা কঠিন হতো। সরকারের মধ্যে ‘দেখি এতে আমার জন্য কী আছে’, ‘অন্যরা চুলোয় যাক’- এ ধরনের মনোভাব কাজ করায় এটি চরম বিশৃঙ্খল এক বিপর্যয়ে পরিণত হয়েছে।’

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ৫৪১ এবং মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৭৯৪ জনের।

করোনা ভাইরাস প্রতিরোধে মার্চ মাসে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঙ্গরাজ্য লকডাউন জারি করলেও ইতোমধ্যে বিধিনিষেধ শিথিল করে লোকজনকে কাজে ফিরে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে। তবে এতে ভাইরাসটি আরও ছড়িয়ে পড়বে বলে সতর্ক করেন স্বাস্থ্য কর্মকর্তারা।

করোনা ভাইরাস মহামারির শুরু থেকেই এ বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন মতবাদ দিয়েছেন ট্রাম্প। ফেব্রুয়ারিতে ঝুঁকির কথা অস্বীকার করে তিনি বলেন, খুব দ্রুতই চলে যাবে এ মহামারি। মধ্য মার্চে তিনি স্বীকার করেন, এ মহামারি গুরুতর।

এপ্রিল মাসে তিনি পরামর্শ দেন, জীবাণুনাশক পান করে এ ভাইরাসটি রোধ করা যেতে পারে। গত সপ্তাহে তিনি ঘোষণা দিয়েছেন, হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্স ভেঙে দেওয়া হবে কিন্তু পরে বলেন অর্থনীতি ফের সচলের দিকে মন দেবে এ টাস্কফোর্স।

Banglanews24

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)