বাংলাদেশে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর কৌশল হিসেবে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে বাংলাদেশে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার থেকে সারা দেশে সেনা সদস্যরা সিভিল প্রশাসনের সহযোগিতায় কাজ করবেন।

সোমবার বিকালে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। একই সঙ্গে ২৯শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আগের দু’দিন সরকারি ও সাপ্তাহিক ছুটি থাকায় কার্যত ২৬শে মার্চ থেকেই এ ছুটি শুরু হতে যাচ্ছে।
সরকারের তরফে বলা হয়, সাধারণ ছুটির সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, হাসপাতাল, বাজারসহ নিত্য প্রয়োজনীয় সেবা খাত খোলা থাকবে। এছাড়া করোনা পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত দরিদ্র মানুষদের সহায়তার জন্যও মাঠ পর্যায়ে নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৩৩ এ দাঁড়িয়েছে। সোমবার একজন চিকিৎসক ও দুই জন নার্স এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত সরকারিভাবে তিন জনের মৃত্যুর কথা বলা হয়েছে। করোনার উপসর্গ নিয়ে সিলেট, মৌলভীবাজার ও কিশোরগঞ্জের ভৈরবে তিন জনের মৃত্যু হয়েছে। পরীক্ষা না হওয়ায় তারা করোনা আক্রান্ত কিনা তা জানা যায়নি। গাইবান্ধায় করোনা আক্রান্ত দুই প্রবাসী একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নেয়া ও নির্বাচনে ভোট প্রদান করায় ঐ উপজেলা লকডাউন হতে যাচ্ছে।
উদ্ভুত পরিস্থিতিতে মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা সংক্রমণ বাড়ায় কয়েকটি জেলা থেকে দুর পাল্লার বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার থেকে শপিং মল ও বিপনি বিতান বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। হাইকোর্টে উন্মুক্ত আদালতের পরিবর্তে খাস কামরায় বসে রায় দেয়ার পরীক্ষামূলক উদ্যোগ নেয়া হয়েছে। লকডাউন করে রাখা মাদারীপুরের শিবচর উপজেলার সঙ্গে ফরিদপুর জেলার পাঁচটি ইউনিয়নের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।
এ পর্যন্ত গার্মেন্টস শিল্পে দেড়শ কোটি ডলারের অর্ডার বাতিল হয়েছে বলে তথ্য দিয়েছে মালিক সংগঠন বিজিএমইএ। ইতোমধ্যেই সাভারে তিনটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী’র রিপোর্ট। VOAbangla

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)