বাংলাদেশে নববর্ষের উৎসব বাতিল

বাংলাদেশে করোনা ভাইরাস রোধে আগামী পহেলা বৈশাখ বাংলা নববর্ষের উৎসবের সকল অনুষ্ঠান ও জামায়েত এবং তিন পার্বত্য জেলায় বৈসবি উৎসব বাতিল করেছে সরকার। বুধবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে সরকারের জন প্রশাসন মন্ত্রণালয়।
অপর এক বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়টি সাধারন ছুটির মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে। করোনাভাইরাস সম্পর্কে গুজব ছড়ানোর দায়ে ৫০টি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে তালিকা দেয়া এবং গুজব ছড়ানোর সঙ্গে জড়িত আরও ৮২টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, পেইজ ও সাইটে গুজব ছড়ানোর পেছনে কারা রয়েছে, তাদের খুঁজে বের করতে অনুসন্ধান চালনোর বিষয়ে পুলিশের মিডিয়া ও জনসংযোগ দফতরের তরফে মঙ্গলবার জানানোর পর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
এক বিবৃতিতে সংস্থাটি অভিযোগ করেছে বাংলাদেশ কর্তৃপক্ষের এ ধরনের কর্মকাণ্ড করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের কার্যক্রমের সমালোচকদের মুখ বন্ধ করতে বাক স্বাধীনতার ওপর হস্তক্ষেপের সামিল। করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ে যারা কথা বলছেন তাঁদের টার্গেট করা বন্ধ করার আহ্বান জানিয়ে সংস্থাটি ভাইরাসটি সম্পর্কে প্রয়োজনীয় ও সঠিক তথ্য সকলের জন্য উন্মুক্ত করার পরামর্শ দিয়েছে। অপর এক বিবৃতিতে সংস্থাটি অভিযোগ করেছে বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরে ইন্টারনেট ও ফোন যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় করোনা ভাইরাস হুমকি মোকাবিলায় হিমশিম খাচ্ছে মানবিক কাজে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলো। এর ফলে প্রায় ৯ লাখ শরণার্থী ও স্থানীয় মানুষের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে পড়েছে বলে অভিযোগ করেছে সংস্থাটি।
বিশ্ব ব্যাংক কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা এবং স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবাসহ অন্যান্য জরুরি খাতের জন্য বুধবার ৩৫ কোটি ডলারের অনুদান ঘোষণা করেছে।
এদিকে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ফেসবুক লাইভে এক ব্রিফিং এ গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রামণে একজন মারা যাওয়ার এবং অপর ৩ জন সংক্রামিত হওয়ার খবর জানিয়েছেন। এ নিয়ে বাংলাদেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ জনে এবং শনাক্ত মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৫৪ জনে। তিনি জনগণকে ছুটির সময় বাইরে ঘুরাঘুরি না করে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। যারা নিজেদের সংক্রামিত বলে সন্দেহ করছেন তাদেরকে টেস্ট করিয়ে নেয়ার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন বেশি বেশি পরীক্ষা করুন এবং নিজেরা সুরক্ষিত থাকুন, পরিবারকে সুরক্ষিত রাখুন এবং সর্বোপরি জাতিকে সুরক্ষিত করুন। VOAbangla
Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)