বিক্ষোভ দমনে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প

সারাদেশ জুড়ে সহিংস বিক্ষোভ সম্পর্কে গভর্নরদের সাথে একটি কনফারেন্স কলে প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন রাজ্যের গভর্নরদের বলেন “আপনারা দুর্বলতার পরিচয় দিচ্ছেন, শক্ত হাতে আপনাদের এ বিক্ষোভ দমন করতে হবে”। ন্যাশনাল গার্ডকেও বিক্ষোভ দমনে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। বিক্ষোভকারীদেরকে সরকারি সম্পদ বিনষ্টকারী বলে আখ্যা দিয়ে ট্রাম্প তাদের দীর্ঘ মেয়াদে আটক রাখার নির্দেশ জারির দাবি জানান। আদেশ অনুযায়ী বিক্ষোভ দমনে ন্যাশনাল গার্ড যেভাবে কঠোর অভিযান চালিয়েছে ট্রাম্প তাতে খুশি হয়ে ওই বাহিনীকে অভিনন্দিত করে টুইটারে বার্তাও দিয়েছেন। আরও বলেছেন প্রথম রাতেই যদি মেয়রেরা ওই দমন অভিযান চালাতো তাহলে কোনো সমস্যাই হতো না।

তিনি বিক্ষোভকারীদের কঠোর হুমকি দিয়ে বলেন, “এগুলি শান্তিপূর্ণ প্রতিবাদের কাজ নয়। আমি দাঙ্গা, লুটপাট, ভাঙচুর, হামলা এবং সম্পত্তির অযৌক্তিক ধ্বংস বন্ধ করতে সেনাবাহিনী মোতায়ন করছি”। এদিকে সোমবার সন্ধ্যা থেকে ওয়াশিংটন ডিসিতে কারফিউ জারি করা হয়েছে। ট্রাম্প বলেন, “এ কারফিউটি কঠোরভাবে প্রয়োগ করা হবে। যে কোনও নিয়ম ভঙ্গকারীকে আইনের আওতায় আনা হবে, আটক করা হবে এবং তাদের বিরুদ্ধে মামলা করা হবে। যে কোন উপায়ে সারা দেশে ছড়িয়ে পড়া দাঙ্গা এবং অনাচারের অবসান ঘটানো হবে।”

তবে কয়েকজন গভর্নর ট্রাম্পের বক্তব্যের সমালোচনা করে বলেছেন, একটি দেশের প্রেসিডেন্টের উচিত বিভিন্ন মত ও পথের মাঝে ঐক্য প্রতিষ্ঠা করা, বিচ্ছিন্নতা সৃষ্টি করা নয়। VOAbangla

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)