ট্রাম্পের করোনার প্রভাব বিশ্ব শেয়ারবাজারে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে বিরাট প্রভাব পড়েছে বিশ্ব শেয়ারবাজারে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু যুক্তরাষ্ট্রেই নয়, এর প্রভাব পড়েছে এশিয়া ও ইউরোপের শেয়ারবাজারেও।

এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের মধ্যে ব্যাপকহারে শেয়ার বিক্রি করে দেওয়ার প্রবণতা দেখা দিয়েছে। এর জের ধরে শেয়ার সূচক নেমে এসেছে। শুক্রবার সকাল থেকেই শেয়ারবাজারে পতন লক্ষ করা গেছে।

এশিয়া ও ইউরোপের আর্থিক বাজার পড়ে গেছে ১ শতাংশ। মার্কিন শেয়ার সূচক ডাও জোন্সের আগাম লেনদেন ৪৪০ পয়েন্ট নেমে গেছে। প্রধান তিনটি সূচক ডাও জোন্স কমেছে শূন্য দশমিক ৪৮ শতাংশ, এসঅ্যান্ডডি৫০০ সূচক কমেছে ১ দশমিক ৭ শতাংশ। ন্যাশডাক সূচকের দিনের শুরুতেই পতন ছিল ১ শতাংশ থেকে ২.২ শতাংশ।

বিশ্বের অন্যতম সেরা পুঁজিবাজার জাপানের নিক্কেইয়ে লেনদেন কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ। এছাড়া সিডনি, সিঙ্গাপুর ও ব্যাংককে লেনদেন কমেছে ১ শতাংশের বেশি।

৩ অক্টোবর লন্ডনে সকালের দিকে বাজার পড়লেও পরে কিছুটা ঘুরে দাঁড়ায়। দিনের শেষে ফ্রান্স একই রকম অবস্থায় থাকলেও জার্মানির শেয়ারবাজার নেমে এসেছে।

ট্রাম্পের করোনায় আক্রান্তের খবরে জ্বালানি তেলের দামও কমে গেছে। আগের দিনের তুলনায় শুক্রবার জ্বালানি তেলের দাম কমেছে প্রায় ৩ শতাংশ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল ২ দশমিক ৪২ শতাংশ কমে ব্যারেল প্রতি দাম দাঁড়ায় ৩৯ দশমিক ৯৪ ডলার। যুক্তরাষ্ট্রে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ২.৪৩ শতাংশ কমে ব্যারেল প্রতি দাম দাঁড়ায় ৩৭ দশমিক ৭৮ ডলার।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)