বিশ্বে খাবারের দাম এক লাফে একদশকের রেকর্ড ছাড়িয়ে গেলো

প্রায় এক যুগের মধ্যে খাদ্যের দাম সর্বোচ্চ বেড়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এ বছরের মে মাসে। গত বছরের চেয়ে এ বছর মে মাসে ৪০ শতাংশ দাম বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, দেখা গেছে, সারা বিশ্বের শস্য, তেলবীজ, দুগ্ধজাত পণ্য, মাংস ও চিনির দরের ওপর ভিত্তি করে খাদ্য মূল্যসূচক তৈরি করে এফএও। ১২ মাস ধরেই বাড়ছে বিশ্বের খাদ্যের দাম। করোনা মহামারির কারণে সরবরাহ ব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়েছে।

২০১১ সালের সেপ্টেম্বরের পর খাদ্য মূল্যসূচক এতটা কখনোই বাড়েনি। শস্য, তেলবীজ, দুগ্ধজাত পণ্য, মাংস ও চিনি এই পাঁচটি পণ্যেরই দাম বেড়েছে। করোনার কারণে কিছু দেশে নতুন করে চাহিদা বেড়েছে, অন্যদিকে সরবরাহ ব্যাহত হয়েছে।

২০২০ সালের এপ্রিল থেকে ৪.৮ শতাংশ হারে মূল্য বৃদ্ধি পেয়েছে। ২০১০ সালের অক্টোবরের পর থেকে মূল্য বৃদ্ধির তুলনায় এই হার দ্রুততর এবং ২০২০ সালের মে মাসের তুলনায় ২০২১ সালের মে মাসে মূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ৪০ শতাংশ।

সূচকে গত মে মাসে মূল্যবৃদ্ধি ১২৭.১ পয়েন্টে দাঁড়িয়েছে, যা ২০১১ সালের ফেব্রুয়ারির চেয়ে ৭.৬ শতাংশ বেশি। মূল্য বৃদ্ধি সত্ত্বেও বিশ্বব্যাপী খাদ্য মজুদ ব্যবহারের হার কমে ২৮.১ শতাংশ দাঁড়াতে পারে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)