যুক্তরাষ্ট্রে রোববার ১৪ই জুন পতাকা দিবস উপলক্ষে বেসরকারি ছুটির দিন

যুক্তরাষ্ট্রে রোববার ১৪ই জুন পতাকা দিবস উপলক্ষে বেসরকারি ছুটির দিন। ২৪৩ বছর আগে ১৪ই জুন ১৭৭৭ সালে দ্বিতীয় কন্টিনেন্টাল কংগ্রেস এই আমেরিকান পতাকা অনুমোদন করে। অনেক আমেরিকানই হয়ত এই দিনের গুরুত্ব অনুধাবন করতে পারেন না, অনেকে আবার তাদের বাড়ির সামনে তারকা খচিত এই পতাকা টাঙিয়ে রাখেন। যুক্তরাষ্ট্রের এই পতাকাটি দীর্ঘ সময়ে ১৯৬০ সাল পর্যন্ত কিছু কিছু পরিবর্তনের মধ্য দিয়ে গেছে যেমন নতুন কোন রাজ্য যুক্তরাষ্ট্রের অংশ হিসেবে সংযুক্ত হলে পতাকায় তারকার সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। এখনকার পতাকায় আড়াআড়ি ভাবে ১৩ টি রেখা টানা আছে যা মূল ১৩টি উপনিবেশের প্রতীক এবং ৫০টি তারকা ৫০ টি অঙ্গরাজ্যের প্রতীক।

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এই পতাকাকে বর্ণনা করেছিলেন এই ভাবে, “ আমরা এই নক্ষত্রগুলো নিয়েছি আকাশ থেকে, লাল রঙটি আমাদের আদি ভূমি থেকে, সাদা রেখাগুলো মুক্তির প্রতীক”। আমেরিকায় ঐতিহ্যগতভাবে মনে করা হয় যে পেনসিলভেনিয়ার বেটি রস, সরকারী ভাবে অনুমোদিত যুক্তরাষ্ট্রের প্রথম পতাকাটি সেলাই করেছিলেন। জর্জ ওয়াশিংটন প্রেসিডেন্ট হবার আগে রস প্রায়ই ওয়াশিংটনের পোশাক সেলাই করতেন। ১৮১২ সালে ম্যারিল্যান্ডের বল্টিমোরে এই পতাকাটি টাঙ্গানোর পর ফ্রান্সিস স্কটের কবিতা, The star-spangled banner জাতীয় সঙ্গীতর মর্যাদা লাভ করে।

প্রথম বিশ্বযুদ্ধের সময়ে পতাকা দিবস প্রথম স্বীকৃতি পায় যখন প্রেসিডেন্ট উড্রো উইলসন ১৯১৬ সালে দিবসটি পালনের জন্য একটি ঘোষণা দেন। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ১৯৪৯ সালে প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান, ১৪ই জুনকে জাতীয় পতাকা দিবস হিসেবে পালনের জন্য কংগ্রেসে অনুমোদিত প্রস্তাবে স্বাক্ষর দেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)