ফ্রান্সের একটি গির্জায় ছুরিকাঘাতে তিনজনকে হত্যা

ফ্রান্সের নীস শহরে এক লোক একটি গির্জায় ছুরির আঘাতে তিনজনকে হত্যা করেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। নীসের মেয়র ক্রীস্টিয়ান এস্ত্রোসী, নটরে ডেম চার্চের সামনে দু মাসের মধ্যে এই তৃতীয় আক্রমণকে সন্ত্রাসী আক্রমণ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, গ্রেপ্তার করার সময় হামলাকারীকে পুলিশ গুলি করে। চিকিৎসার সময়েও এই হামলাকারী বার বার আল্লাহু আকবর বলছিল।

সন্ত্রাসবিরোধী সরকারী কৌঁসুলিরা এই হত্যাকান্ডের ব্যাপারে তদন্ত শুরু করেছেন। এর আগে এ মাসের গোড়ার দিকে স্যামুয়েল প্যাটি নামের মাধ্যমিক স্কুলের একজন শিক্ষকের শিরশ্ছেদ করা হয়। চেচেন বংশোদ্ভুত ঐ আক্রমণকারী বলে যে, প্যাটি ক্লাসে যে হজরত মুহাম্মদের কার্টুন দেখিয়েছিলেন সে জন্য সে তাকে শাস্তি দিতে চেয়েছিল। এটা এখনও পরিস্কার নয় যে, আজকের এই হত্যকান্ডের সঙ্গে এ কার্টুনের কোন সম্পর্ক আছে কীনা যে কার্টুনকে ধর্মীয় অবমাননামূলক বলে মনে করা হয়।

পুলিশের একটি সুত্র বলছে, আজকের হামলায়ও নিহত একজন নারীর শিরশ্ছেদ করা হয়। প্যাটিকে হত্যা করার পর, ফরাসি কর্মকর্তারা জনগণের ব্যাপক সমর্থন নিয়ে কার্টুনগুলো প্রদর্শনে তাদের অধিকারের কথা তুলে ধরেন এবং প্যাটির সঙ্গে একাত্মতা প্রকাশ করা মিছিলগুলোতে কার্টুন তুলে ধরা হয়।

প্রকাশ্যে এই সব ব্যঙ্গচিত্র প্রদর্শনের কারণে মুসলিম বিশ্বের বহু জায়গায় এর বিরুদ্ধে প্রচন্ড ক্ষোভ প্রকাশ করা হয়েছে এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁকে কোন কোন দেশের সরকার এই বলে অভিযুক্ত করছেন যে তিনি ইসলাম বিরোধী কর্মসূচী অনুসরণ করছেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
error

Enjoy this blog? Please spread the word :)