খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউসের সামনে বিএনপির মানববন্ধন

বাংলাদেশী ডেস্ক : বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নি:শর্ত কারামুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে মার্কিন স্টেট ডিপির্টমেন্ট এবং হোয়াইট হাউসের সম্মুখে ১ ডিসেম্বর বুধবার বিশাল বিক্ষোভ, মানব বন্ধন ও প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্র সূবর্ণ জয়ন্তী কমিটি, যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা এ কর্মসূচির আয়োজন করে। সমাবেশ থেকে খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করা হয়। বিক্ষোভের বিশেষ তত্ত¡াবধানে ছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বেবী নাজনীন উপস্থিত ছিলেন স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি, যুক্তরাষ্ট্র’র আহবায়ক জিল্লুর রহমান জিল্লুর, বিএনপির সূবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির যুক্তরাষ্ট্র’র সিনিয়র যুগ্ম আহবায়ক শরাফত হোসেন বাবু, সদস্য সচীব মিজানুর রহমান ভুঁইয়া মিল্টন, যুগ্ম আহবায়ক জসিম উদ্দীন ভুঁইয়া, আবদুস সবুর, হেলাল উদ্দীন ও এবাদ চৌধুরী, উপদেষ্টা মার্শাল মুরাদ, সিনিয়র যুগ্ম সদস্য সচীব মোশারফ হোসেন সবুজ, ওয়াশিংটন বিএনপি সভাপতি হাফিজ খান সোহায়েল, ভার্জিনিয়া বিএনপি আহবায়ক জহির খান, সদস্য সচীব তোফায়েল আহমেদ, ম্যারিল্যান্ড বিএনপি আহবায়ক শাহিদ খান, সদস্য সচিব ইঞ্জিনিয়ার সেলিম আহমেদ, উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক মাকসুদুল হক চৌধুরী, হাবিবুর রহমান সেলিম রেজা, আবদুর রহিম, জাফর তালুকদার ও আহবাব হোসেন খোকন, যুগ্ম সদস্য সচীব সাইফুর খান হারুন, যুগ্ম আহবায়ক মো: আবুল কাশেম, যুগ্ম সদস্য সচীব এজিএম জাহাঙ্গীর হোসেন, মুক্তিযোদ্বা মীর মশিউর রহমান, যুগ্ম সদস্য সচীব শরিফুল খালিশদার, নুর মোহাম্মদ জাহাঙ্গীর সরকার, সুলতান আহমদ ভুঁইয়া, যুগ্ম আহবায়ক আমানত হোসেন আমান, মন্জুর মোর্শেদ, মহানগর নেতা রুহুল আমিন নাসির, আশরাফুজ্জামান আশরাফ, বিএনপি নেতা এমলাক হোসেন ফয়সল, যুবদল নেতা রেজাউল আজাদ ভুঁইয়া, ভার্জিনিয়া বিএনপি নেত্রী কামরুন্নাহার কনা, ম্যারিল্যান্ড বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আলবাব হোসেন সোহাগ, ম্যারিল্যান্ড বিএনপির মোহাম্মদ কাজল, মাহমুদ রায়হান, বাবুল চৌধুরী, নিউইয়র্ক বিএনপির মনিরুল ইসলাম মনির, জিয়াউল হক মিশন, শরীফ চৌধুরী পাপ্পু, মোঃ মাইন উদ্দিন, মাজহারুল ইসলাম মিরন, বি এম বাদশা, বাদল মির্জা, আজিজুল বারী তিতাস, শাহবাজ আহমেদ, ফরিদ খোন্দকার, এডঃ রেজবুল কবীর, হুমায়ুন কবির, মনিরুল ইসলাম, ওয়াহিদ্দুজ্জামান নিলু, মাহবুবুর রহমান পলাশ, এ আর মাহবুবুর হক, নাজমুল হোসেন, জামাল হোসেন, হাসান, দিদার, জহীর, ফারবাজ আলম, মো: মনির হোসেন, মহসিন মিয়া লাল, মৌলানা আবুল কালাম আজাদ, মেহেদী হাসান, শাহাব সিদ্দিকী সহ বিপুল সংখ্যক নেতা-কর্মী।
এদিন দুপুর ২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সামনে মানব বন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। পরে সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে. বিøঙ্কেন বরাবর স্বারকলিপি প্রদান করা হয়।
এরপর বিকাল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত হোয়াইট হাউসের সম্মুখে বিক্ষোভ ও প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়। সেখানে বেবী নাজনীন নেতা-কর্মীদের পানি পান করিয়ে প্রতীকী অনশন ভাঙ্গান।
দলের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের দায়িত্বশীল জনপ্রতিনিধি বরাবর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার প্রয়োজনীয় চিঠি ও তথ্যাদি প্রেরণ করা হয়।
নেতা-কর্মীরা রিলিজ খালেদা জিয়া, ফ্রী ডেমোক্রেসি ইন বাংলাদেশ ইত্যাদি শ্লোগান দেয় মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউসের সামনে।
এ সময় বক্তারা বেগম খালেদা জিয়ার জীবন রক্ষায় নি:শর্ত মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য অবিলম্বে বিদেশ প্রেরণের দাবি জানিয়ে বলেন, কোন আইন আদালত নয় শেখ হাসিনাই বেগম জিয়ার সুচিকিৎসীর পথে একমাত্র অন্তরায়। বেগম জিয়ার যে কোন পরিনতির জন্য শেখ হাসিনাকেই জবাবদিহি করতে হবে।
সমাবেশে বক্তারা বলেন, বেগম খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে এসেছেন। এক প্রচন্ড ঝুঁকির মধ্যে রয়েছে তার জীবন। উদ্বেগজনকভাবে দেশের বৃহত্তম দলের নেত্রী চিকিৎসাধীন অবস্থায় ধুঁকছেন। দেশে চিকিৎসা দেয়ার মতো আর কিছু বাকি নেই। বেগম জিয়ার জীবন রক্ষা করতে হলে অবিলম্বে বিদেশে উন্নত ট্রিটমেন্ট প্রয়োজন।
তারা বলেন, বর্তমান সরকার সমস্ত মানবিকতাকে বিসর্জন দিয়ে প্রতিহিংসা পূরণে কাজ করে যাচ্ছে। খালেদা জিয়াকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার।তাকে জেলবন্দী অবস্থায় অসুস্থ করা হয়েছে পরিকল্পিতভাবে। খালেদা জিয়াকে মুক্তি দিয়ে অবিলম্বে তাকে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করার জোর দাবি জানান তারা।
উল্লেখ্য, ওয়াশিংটন বিক্ষোভের নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও সুবর্ণ জয়ন্তী কমিটির সিনিয়র যুগ্ম আহŸায়ক শরাফত হোসেন বাবু। ওয়াশিংটনে বিক্ষোভে সার্বিক সহযোগিতা করেন ম্যারিল্যান্ড বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আলবাব হোসেন সোহাগ, মোহাম্মদ কাজল, জিয়া উদ্দিন আহমেদ, মহি উদ্দিন আনোয়ার, মোহাম্মদ খালেদ, খালেকুজ্জামান চৌধুরী বাবুল, মাহবুব আলম প্রমুখ।
নিউইয়র্ক বিক্ষোভের নেতৃত্ব দেন স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি, যুক্তরাষ্ট্র’র আহবায়ক জিল্লুর রহমান জিল্লুর, সদস্য সচীব মিজানুর রহমান ভুঁইয়া মিল্টন, যুগ্ম আহবায়ক জসিম উদ্দীন ভুঁইয়া প্রমুখ।