ডিসি একুশে এলায়েন্সসহ সারাবিশ্বে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত

বাংলাদেশী ডেস্ক : ডিসি একুশে এলায়েন্সসহ সারাবিশ্বে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত হয়েছে। সারাবিশ্বের মতো ডিসি একুশে এলায়েন্সের (ডিসিইএ) এর আয়োজনে, বাংলাদেশেী এমেরিকান আইটি প্রফেশনাল অর্গানাইজেশন (বাইটপোর) ব্যবস্থাপনায় এবং আর্লিংটন আর্টস ও আর্টিলিংটন কাউন্টির সহযোগিতায় গত ১৯ ফেব্রæয়ারি ২০২২ ভার্জিনিয়ার আর্লিংটন এ অনুষ্ঠিত হয়েছে মহান ভাষা শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। অনুষ্ঠানে মান্যবর বাংলাদেশের রাষ্ট্রদুত এম শহীদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন অস্থায়ী শহীদ মিনারে। এ সময় দুতাবাস মিনিস্টার হাবিবুর রহমান ও কাউন্সিলর আরিফা রহমান রুমা, ২০১৯ সালের ভার্জিনিয়া ৩৩ ডিস্ট্রিক ক্যানডিডেট ও বাংলাদেশী পত্রিকার সম্পাদক শরাফত হোসেন বাবুসহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া ইউএস সিনেটর মার্ক ওয়ার্কার প্রতিনিধি, আটলান্টিক কাউন্টির প্রধান কেটি ক্রিস্টল সহ অন্যান্য মুলধারা নেতৃবৃন্দ সন্মানিত অতিথি হিসাবে থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন ডিসি একুশে এলায়েন্সের(ডিসিইএ)এর সমন্বয়ক সামছুদ্দীন মাহমুদ। প্র্রধান অতিথি তার বক্তব্যে অনুষ্ঠান এর আয়োজক সংগঠন ডিসি একুশে এলায়েন্স এবং ব্যবস্থাপক সংগঠন বাইটপো কে ধন্যবাদ দিয়ে বলেন, ওয়াশিংটন ডিসি, ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়ার ২৩ টি সংগঠন এ অনুষ্ঠানটি একসাথে করে প্রমান করেছে তারা প্রবাশে থাকলেও দেশের প্রতি তথা নিজের ভাষার প্রতি তাদের আত্মার নিগুঢ় একটা সম্পর্ক বিদ্যমান। তিনি ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন,ভাষা শহীদরা আমাদের স্বাধীনতার বীজ বপন করে গিয়েছিলেন তা অংকুরিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে,পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের একটি অসম যুদ্ধের মধ্যে দিয়ে এবং ৩০ লক্ষ শহীদদের প্রাণের ও ২ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে। তিনি বাংলা ভাষাকে আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য এ প্রয়াস এর সাথে বাংলাদেশ দুতাবাস সবসময় কাজ করবে বলে আশ্বাস দেন।

অনুষ্ঠানের সমন্বয়ক সামছুদ্দীন মাহমুদ বলেন,মার্কিন যুক্তরাষ্ট্র সহ মধ্যপ্রাচ্যের দেশগুলি,দক্ষিন এশিয় দেশগুলি যেখানে বাংলা ভাষাভাষি অনেক লোক রয়েছে,সেখানে বাংলাকে কোন মর্যাদাই দেওয়া হয়নি। দাপ্তরিক কোন কাজে বাংলার কোন ব্যবহার কোথাও নাই,ফলে বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষি মানুষজন অনেক অসুবিধার মধ্যে দিনাতিপাত করতে হয়।এমতাবস্থায় বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার জন্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সকল স্থানে যেখানে বাংলা ভাষাভাষি লোকজন রয়েছে সেখানে বাংলাকে দাপ্তরিক ভাষা করার জন্য সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
একুশ আমাদের চেতনা,একুশ আমাদের অহংকার।এই অহংকারকেই বুকে ধারন করে এবারে ডিসি,ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ডের ২৩টি সংগঠন সম্মিলিতভাবে এই একুশে উদযাপন করেছে।এই সংগঠনগুলো হলো ওয়ার্ল্ড ডেমোক্রেটিক ন্যাশনাল কাউন্সিল, সুন্দরবন, স্বাধীন বাংলাদেশ কালচারাল অর্গানাইজেশন, স্বদেশ,প্রিয়বাংলা, পিপল এন্ড টেক ফাউন্ডেশন, ম্যারিল্যান্ড ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এলামনি ইন ডিসি, ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি, ফসল, একাত্তর ফাউন্ডেশন, ধ্রুপদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই ফোরাম,বুয়েটারিয়ান ইউএসএ ক্যাপিটাল রিজন, বেস্ট,বাইটপো, বাই,বাকোডিসি, বাকডিসি, বাফি, আমরা নারী, আবিয়া ও আমারা বাঙালি ফাউন্ডেশন।